বিজ্ঞাপন কেন দেখবো…….!

একবার ভেবে দেখুন তো, এই যে আপনি সারা দিন ইউটিওউবে সারা দিন ধরে বিভিন্ন ধরনের ভিডিও দেশের বিভিন্ন ভাষার ভিডিও দেখছেন,  ইউটিওউব কেন আপনার কাছে কখনও কোন টাকা চার্জ করে নাহ?

অথবা এই যে ফেসবুক যে সারা দিন ধরে আপনার কোন বন্ধু কোথায় কি করছে, কোথায় কি খাচ্ছে, আপনার পছন্দের অনলাইন পেজের আপু অথবা ভাইয়া কি কি নতুন পন্য আনছে, আপনার আশে পাশে আপনার পছন্দসই ইভেন্ট কোথায় কখন হচ্ছে এই আপডেট দিচ্ছে এত বড় একটা প্লাটফর্ম কিভাবে চলে।

সময়ের সাথে সাথে মানুষের চিন্তাভাবনা, দৈনন্দিন জিবনযাপন এর অভ্যাস মান সব কিছুই পরিবর্তন হচ্ছে। এক সময় মানুষ পছন্দের টিভি অনুষ্ঠান দেখার জন্য হাতের কাজ শেষ করে অবসর সময় বের করতো আর এখন অবসর সময়ে যে কোন অনুষ্ঠানেত যে কোন অংশ কিংবা যে কোন পর্ব দেখতে পারে।

আর এই পরিবর্তনের ধারাবাহিকতায় বিজ্ঞাপনের রীতিতেও এসেছে আমুল পরিবর্তন। 

সামগ্রিক ব্যাপারটা হয়তো একটি উদাহরন দিয়ে বললে আরও ভালো বোঝা যাবে। একটি বিখ্যাত অনুষ্ঠানের কথা ধরা যাক। ধরেন ইত্যাদি নামের একটি বিখ্যাত অনুষ্ঠানের কথা। যতদুর মনে পরে ফাগুন অডিও ভিশন এর প্রযোজনায় ইত্যাদি প্রচার হতো কেয়া কসমেটিকস লিমিটেডের সৌজন্যে। আর তাই এই অনুষ্ঠানের আগে পরে এবং বিজ্ঞাপন বিরতিতেও শুধুমাত্র কেয়া কসমেটিকস লিমিটেডের পন্যের ই বিজ্ঞাপন হতো। আর তাই একজন দর্শক জীবনে কেনদিন কেয়া কসমেটিকস লিমিটেডের কোন পন্য জীবনে ব্যাবহার না করলেও অথবে জীবনে কোনদিন ব্যাবহারের আগ্রহ না থাকলেও তাকে এই কেয়া কসমেটিকস লিমিটেডের বিজ্ঞাপন দেখতে হত।

কিন্তু একবার ভাবুন তো এখনকার সময়ের কথা, এখন যদি কারো পছন্দের অনুষ্ঠানের তালিকায় ইত্যাদি থাকে তাহলে ইউটিউবে ঢুকা মাত্রই তার ইউজার হোমপেজে ইত্যাদির সর্বশেষ পর্বটি দেখার সাজেশন দেয়া হবে। আর অনুষ্ঠান চলাকালীন সময়ে যে সকল বিজ্ঞাপন গুলো সে দেখবেন তাও হয়তো তার পছন্দেরই কোন পন্য অথবা সেবা’র। 

এখন আসা যাক ইউটিউব ফেসবুক এসব প্লাটফর্ম কিভাবে বিনামুল্যে সেবা দিতে পারে সেই প্রসঙ্গে। হ্যা, ঠিক ই ধরেছেন, বিজ্ঞাপনই এদের প্রধান আয়ের উৎস। এই যে আপনি আপনার পছন্দের অনুষ্ঠানের ফাঁকে বিজ্ঞাপন দেখছেন, কিংবা ফেসবুক স্ক্রল করতে করতে স্পন্সর্ড পোস্ট কিংবা বিজ্ঞাপন দেখছেন, আপনি যে পন্য অথবা সেবা’র বিজ্ঞাপনটি দেখলেন ফেসবুক কিংবা ইউটিউব তাদের বিজ্ঞাপন দেখানো বাবদ সে পন্য অথবা সেবা কোম্পানির কাছে টাকা পায়। শুধু তাই নয় ইউটিউব তো বিজ্ঞাপন থেকে প্রাপ্ত তাদের আয়ের একটা অংশ ভিডিও নির্মাতা দেরও দিয়ে থাকে। এই কারনেই ইউটিউবে কন্টেন্ট নির্মান এ সময়ের একটি জনপ্রিয় পেশা।

Comment
Name
Email